আকস্মিক সফরে ইউক্রেনে জো বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন হঠাৎ ইউক্রেন সফর করেছেন। রাজধানী কিয়েভে দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

আজ সোমবার (২০ ফেব্রুয়ারি) বাইডেনের সঙ্গে হ্যান্ডশেকের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে পোস্ট করেছেন জেলেনস্কি। 

টেলিগ্রাম পোস্টে জেলেনস্কি লেখেন, ‘জোসেফ (জো) বাইডেন, কিয়েভে আপনাকে স্বাগত। আপনার সফর ইউক্রেনের জনগণের প্রতি অত্যন্ত গুরুত্বপূর্ণ সহায়তার নিদর্শন।’

বিবিসি জানায়, সোমবার (২০ ফেব্রুয়ারি) বাইডেন ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ড সফর করেন। সেখান থেকে কোনো ধরনের পূর্বঘোষণা ছাড়াই একটি সামরিক উড়োজাহাজে করে সোজা কিয়েভে পৌঁছান তিনি। শেষ খবর পাওয়া পর্যন্ত বাইডেনের কিয়েভ সফর নিয়ে রাশিয়ার কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

তবে সোমবার সকাল থেকে কিয়েভের নিরাপত্তা জোরদার হতে থাকে। বিশেষ এক অতিথি কিয়েভ আসছেন এমন একটি কথা চারদিকে ছড়িয়ে পড়ে।

বাইডেনের কিয়েভ সফর বিভিন্ন দিক থেকে প্রতীকীভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রথমত, রুশ হামলার এক বছর পূর্ণ হওয়ার মাত্র তিন দিন আগে প্রথমবারের মতো ইউক্রেন সফর করলেন বাইডেন। 

দ্বিতীয়ত, ৯ বছর আগে মস্কোপন্থি ইউক্রেনের প্রেসিডেন্টবিরোধী আন্দোলনে আজকের এই দিনে অন্তত ১০৭ জন বিক্ষোভকারী নিহত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের সার্বিক সহায়তায় সেই আন্দোলন হয়েছিল। এতে করে রুশপন্থি প্রেসিডেন্টের পতন হয়। তার প্রতিক্রিয়ায় ক্রিমিয়া দখল করে নেয় রাশিয়া। আর দনবাসে শুরু হয় গৃহযুদ্ধ। যেখানে বিদ্রোহীদের পূর্ণ সহায়তা দিয়ে আসছিল রাশিয়া। বর্তমানে চলমান যুদ্ধ সেই সংকটের বর্ধিতাংশ বলে মনে করেন বিশ্লেষকদের একাংশ। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //